বুধবার ০১ মে ২০২৪
Online Edition

শিক্ষার্থীদের মানসিক স্বাস্থ্যের বিষয়ে জোর দিতে হবে -শিক্ষামন্ত্রী

 

স্টাফ রিপোর্টার: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক সুস্থতার প্রয়োজন রয়েছে। শারীরিক স্বাস্থ্যের প্রতি যতটা যতœশীল হতে হবে, তেমনি আমাদের মানসিক স্বাস্থ্যের বিষয়েও যতœশীল হতে হবে।

জাতীয় শোক দিবস উপলক্ষে গতকাল সোমবার রাজধানীর আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে স্বাস্থ্য সুরক্ষা ফাউন্ডেশন আয়োজিত আলোচনা ও দোয়া অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী জানান, শিক্ষার্থীদের মানবিক বিকাশে সারাদেশে তিন লাখ শিক্ষককে সাইকোলোজিক্যাল ফার্স্ট এইডের ওপর প্রশিক্ষণ দেওয়া হয়েছে যেন প্রতি বিদ্যালয়ে অন্তত দুইজন কাউন্সিলর থাকেন। সায়মা ওয়াজেদের (প্রধানমন্ত্রীর কন্যা ও প্রখ্যাত অটিজম বিশেষজ্ঞ) নিজস্ব ফাউন্ডেশন রয়েছে, সেখান থেকে শিক্ষকদের এ প্রশিক্ষণের ব্যবস্থা করা হচ্ছে। আমাদের পরিকল্পনা রয়েছে যে, আমরা প্রতি জেলায় একজন করে কাউন্সিলর ট্রেইন্ড করব। তিনি আবার উপজেলার শিক্ষকদের ট্রেইন্ড করবেন। 

ধূমপানের কুফলের কথা উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, ধূমপান শুধু স্বাস্থ্যেরই ক্ষতি করে না, অর্থনৈতিকভাবে ক্ষতিসাধন করে থাকে। একসময় মনে করা হতো ধূমপান করা স্মার্টনেস, কিন্তু এখন আমরা জানি ধূমপান করা কখনোই ভালো না। এ সময় বর্তমান সমাজে কিশোর-কিশোরীদের সমঅধিকার নিশ্চিত করতে হবে বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।

অনলাইন আপডেট

আর্কাইভ